ইমরান হোসেন,(মুন্সিগঞ্জ) প্রতিনিধি::

ঢাকা মাওয়া মহাসড়কের নিরাপত্তা ও যানবাহন চলাচলে শৃংখলা ফিরিয়ে আনার লক্ষ্যে হাইওয়ে পুলিশ,গাজীপুর রিজিয়ন, গাজীপুরের হাঁসাড়া হাইওয়ে থানা পুলিশ নিয়মিত টহল ডিউটির পাশাপাশি মহাসড়কে স্পীড গান ব্যাবহার করে যানবাহনের চালকদের সতর্ক সহ বিভিন্ন অপরাধ যেমন, মহাসড়কের নির্ধারিত গতি না মানা, অতিরিক্ত ও ঝুঁকিপূর্ন পণ্য বহনের অপরাধে চালকদের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিল করে। বিআরটিএ এর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন অপরাধে যানবাহনের চালকদের নগদ জরিমানা আদায় করে থাকে। মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করে কোন প্রকার থ্রি হুইলার মহাসড়কে চলাচল করলে সেই সকল থ্রি হুইলার আটক পূর্বক চালকের বিরুদ্ধে প্রসিকিউশন দাখিল করে।

গত ০৯ মাসে হাঁসাড়া হাইওয়ে থানা পুলিশ ঢাকা মাওয়া মহাসড়কে চলাচলকারী যানবাহনের চালকদের বিরুদ্ধে বিভিন্ন অপরাধে ১৫২২ টি প্রসিকিউশন দাখিল এবং মহাসড়কের নিষিদ্ধ ঘোষিত ৫০ টি থ্রি হুইলার আটক পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে। ইতিমধ্যে “হাইওয়ে পুলিশের অঙ্গীকার সু-শৃঙ্খল সুরক্ষিত মহাসড়ক” এর লক্ষ্যে মহাসড়কে থ্রি হুইলার না চালানো ও সড়ক পরিবহন আইন-২০১৮ এর নির্দেশনা পালন করা এবং চালকদের সচেতন করার জন্য মহাসড়কের বিভিন্ন স্থানে সাইনবোর্ড স্থাপন করা হয়েছে। নিয়মিত বিভিন্ন যানবাহনের মালিক, চালক, হেলপারদের নিয়ে প্রশিক্ষণ, সচেতনতা মূলক কর্মশালা, ওপেন হাউস ডে এর আয়োজন করা হয়। কমিউনিটি পুলিশিং,বিট পুলিশিং, সহ মহাসড়ক এলাকায় অবস্থিত পেট্রোল পাম্প, সিএনজি ফিলিং স্টেশন, স্ট্যান্ড ভিত্তিক জনসাধারণের সমন্বয়ে গঠিত কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যদের নিয়ে বিভিন্ন সচেতনতা মূলক কর্মশালার আয়োজন করা হয়।

এ বিষয়ে হাঁসাড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ জনাব মোঃ আফজাল হোসেন, জানান ঢাকা মাওয়া মহাসড়কের সার্বিক নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় সর্বদা তৎপর হাঁসাড়া হাইওয়ে থানা পুলিশ, এবং এই আন্তরিক প্রচেষ্টা অব্যহত থাকবে।